রবিবার ২২ জুন ২০২৫
সম্পূর্ণ খবর
Rahul Majumder | | Editor: Syamasri Saha ০৫ মে ২০২৫ ০১ : ০২Rahul Majumder
-“সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রশংসাই আমার কাছে অস্কার ছিল”
-“দর্শকের আগ্রহ না থাকলে ছবিরও কোনও মূল্য নেই”
-“ দর্শক যত উদার হবেন, তত আমাদের বিভিন্ন ধরনের গল্প বলার সাহস বাড়বে”
বক্তার নাম সুজয় ঘোষ। পরিচালক সুজয় ঘোষ । ‘কহানি’, ‘বদলা’, ‘জানে জাঁ’র মতো একাধিক বক্স অফিস সফল হিন্দি ছবির নির্দেশক। সেই তিনি-ই আবার উদাত্ত গলায় জানাতে পারেন, কলকাতা আমার প্রাণের শহর, জন্মেছি এখানে । ঠিক যেমন ‘বাপি বাড়ি যা’ স্টাইলে ফ্রন্টফুটে জবাব দিতে পারেন কেন শাহরুখের ‘কিং’ ছবি থেকে সরে এলেন! শুনলেন রাহুল মজুমদার।
আপনার অধিকাংশ ছবিতে থ্রিলার আর সাসপেন্সের একটা গা ছমছমে অনুভূতি থাকে - এই গল্প বলার ধরন কীভাবে গড়ে তোলেন?
সুজয়: পাঠক পাতা না ওল্টালে বইয়ের কোনও মূল্য নেই, ঠিক তেমন দর্শকের আগ্রহ না থাকলে ছবিরও কোনও মূল্য নেই। পাতা ওল্টানোটা খুব দরকার। ছোটবেলায় ‘অরণ্যদেব’, ‘ম্যানড্রেক’, ‘রিপ কার্বি’র খুব ভক্ত ছিলাম। সংবাদপত্রের নীচে প্রতিদিন তিনটে ছোট ছোট প্যানেল ছাপা হত। ওইটুকু পড়ে আগ্রহ আরও বাড়ত। এই যে যেভাবে আটকে রাখতে পারত, ওই...ওই ব্যাপারটা হয়তো আমার মধ্যে রয়ে গিয়েছে। চেষ্টা করি আমার ছবির দর্শকের মধ্যে সেই আগ্রহের মাত্রাটা রাখতে। অবশ্য যতদিন যাচ্ছে, এই ব্যাপারটা আরও কঠিন হয়ে যাচ্ছে। কারণ দর্শকের মনযোগ কমছে। আগেকার সময়ে মনঃসংযোগের ব্যাঘাত ঘটানোর জিনিসপত্র খুব কম ছিল। আর এখন? হাতের মুঠোয় এখন টোকা মারলেই গোটা পৃথিবী হাজির! তাই আমার ব্যক্তিগতভাবে মনে হয় যে কোনও ছবির গল্প বলার মধ্যে একটা থ্রিলিং উপাদান থাকা দরকার, যাতে দর্শকের মনযোগ ধরে রাখা যায়। নইলে দর্শকের কেন দায় পড়েছে আমার ছবি বসে দেখার?
দর্শকদের কি খামতি নয় যে তাঁদের মনযোগ দেওয়ার ক্ষমতা কমে যাচ্ছে?
সুজয়: হ্যাঁ, সেটাও ঠিক। এই ফাঁকে আর একটা কথা বলি, সত্যজিৎ রায়, সুনীল গঙ্গোপাধ্যায়, প্রফুল্ল রায়- এঁদের লেখা পড়ে পড়েই কিন্তু আমি গল্প বলা শিখেছি।
‘কহানি’, ‘বদলা’, ‘জানে জাঁ’-র মতো আপনার অধিকাংশ ছবিরই মুখ্যচরিত্রে মহিলা। এটা কি সচেতনভাবে করেন না কি গল্পের প্রয়োজনে?
সুজয়: দ্যাখো, এটা কিন্তু ইচ্ছাকৃত নয়। গল্পের প্রয়োজনেই হয়। তবে ‘কহানি’-র ব্যাপারটা আলাদা। ওটা খানিক ইচ্ছাকৃত। আসলে, বিদ্যা আর আমার পরস্পরের সঙ্গে ভীষণ কাজ করার ইচ্ছে ছিল বহুদিনের। খুব খেটেছিলাম, বহু মাথা ঘামিয়ে এই ছবি তৈরি করেছিলাম। আর বদলা র গল্প প্রয়োজনে। ‘জানে জাঁ’ একটা জাপানি নভেলের অনুসরণে বানানো। সেখানে মুখ্যচরিত্র একজন মহিলা-ই ছিলেন। তাই সেখানে ইচ্ছাকৃত করার কোনও প্রশ্নই নেই। আর অহল্যা...অহল্যা...না সেক্ষেত্রে এই কথাটা খাটে না, কারণ অহল্যার গল্পটা আমি লিখেছিলাম স্রেফ সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে কাজ করব বলে। আর একটা কথা বলব?
নিশ্চয়ই!
সুজয়: ‘অহল্যা’তে অভিনয় করে ভীষণ খুশি হয়েছিলেন সৌমিত্রবাবু। ওই যে ওঁর আনন্দটা... আমাকে বলেওছিলেন। আমার জন্য ওটাই অস্কার! (হাসি) রাধিকা আপ্তে ফোন করে আমাকে জানিয়েছিল প্রশংসা বার্তা ঢুকেই যাচ্ছে তাঁর ফোনে। আসলে ছোট ছবি তো ভালবাসার ফসল। ছোটছবির প্রচার তো আর হয় না। একমাত্র দর্শকের মুখ-ই ছিল অহল্যা র প্রধান প্রচারের অস্ত্র।
আপনার ছবিতে বারবার দেখা যায় কে ভাল, কে খারাপ সেটা খুব পরিষ্কার নয়। ধূসর চরিত্রের মানুষদের গল্প বলতেই কি বেশি পছন্দ করেন?
সুজয়: তা তো বটেই। আসলে, এই বিষয়টা না স্টোরিটেলারের থেকে বেশি নির্ভর করে দর্শকের গ্রহণযোগ্যতা, দৃষ্টিভঙ্গির উপর। আগে বেশিরভাগ সময় কী হত, সবকিছু ভীষণ সাদা-কালো ছিল। ধূসর বিষয়টি প্রায় ছিল-ই না। নায়ক মানে নায়ক-ই, খলচরিত্র মানে খলচরিত্ররাই। আগে আমরা জানতাম যাকে ভাল মানুষ, ধরে নিতাম সে ভাল মানুষ-ই হয়। সময় যত কেটেছে, বই-ভ্রমণ- সমাজমাধ্যমের মাধ্যমে আমরা জেনেছি বিষয়ে এতটাই সরল নয়। মানুষ জেনেছে, তাই তাঁর দৃষ্টিভঙ্গি পাল্টেছে। এই সময়ের দর্শক কিন্তু তাই বেশ খোলা মনের।
আমার ‘জানে জাঁ’ ছবির কথাই ধরি। মানুষ কিন্তু জানে জয়দীপ আহলেওয়াত-এর চরিত্রটি একজন অঙ্ক শিক্ষকের অথচ প্রেমের জন্য সেই শিক্ষক-ই কী না করতে পারে! ছাত্র পড়াচ্ছে অথচ তাঁর মধ্যেই একটা নির্দয় মানুষ ঘাপটি মেরে লুকিয়ে রয়েছে। এটা কিন্তু দর্শক মেনে নিচ্ছে। অবাক হচ্ছে না। আর দর্শক যত উদার হবেন তত আমাদের বিভিন্ন ধরনের গল্প বলার সাহস বাড়বে।
আপনার থ্রিলারে নতুন রকমের টোনের আমদানি করেছেন। মানে, বলতে চাইছি আপনার থ্রিলারের চরিত্রগুলি যথেষ্ট আবেগপ্রবণ, দুর্বলতা রয়েছে...এইটে কীভাবে ব্যালেন্স করেন?
সুজয়: ব্যালেন্স না। হিন্দি ছবির জন্য আবেগ খুব, খুব গুরুত্বপূর্ণ। আর তার একটাই কারণ। আমাদের এত বড় দেশ, এত ভাষাভাষীর মানুষ, এত ভিন্ন চিন্তাধারা- সবকিছুকে একটা ব্যাপারই বেঁধে রাখতে পারে, তা হল আবেগ। তাই আমার ছবির চরিত্রদের মধ্যে যদি ভালবাসা, মায়া, রাগ, ঘৃণা না থাকে তাহলে দেশের দর্শক তাদের সঙ্গে একাত্ম বোধ করবে কী করে? তাই আমি চেষ্টা করি, আমার চরিত্রদের মধ্যে যে আবেগগুলো রয়েছে তা যেন দর্শকের সামনে উন্মোচন হয়। দর্শককে দেখতে চাই, আমার চরিত্রের মধ্যে যদি রাগ তৈরি হয়, তা যেন প্রকাশ পায়, হিংসে-ভালবাসার ক্ষেত্রেও তাই। ‘কহানি’তে ‘রাণা’ যখন ‘বিদ্যা বাগচী’কে বলে যে, তুমি খুব ভাল মা হতে পারবে, শোনামাত্রই মুখটা ঘুরিয়ে নেয় বিদ্যা। কারণ ও জানে যে কোনওদিনও মা হতে পারবে না সে। এই যে চরিত্রের কষ্টটা এটা যদি দর্শককে না বলতে পারি, তাহলে আর কী গল্প বলা শিখলাম?(মৃদু হাসি)
আপনার ছবিতে কলকাতা খুব গুরুত্বপূর্ণ চরিত্র হয়ে ওঠে। এর পিছনে কি কোনও ব্যক্তিগত বিষয় আছে?
এটা আমার শহর!(জোর গলায়) ভালবাসার শহর। আমি জন্মেছি এখানে! অনেকের থেকে বেশি ভাল আমি কলকাতাকে চিনি। তাই কী হয়, যখন আমি কোনও গল্প বলি না তখন তার সঙ্গে কোন পরিবেশটা আমার গল্পটাকে আরও উন্নত করবে। তাই কলকাতা যেহেতু ভাল করে চিনি, তাই গল্পে কলকাতাকে প্রয়োজনমতো ব্যবহার করতে পারি।
আপনার চিত্রনাট্যে সংলাপের থেকেও নৈঃশব্দ্য বেশি গুরুত্ব পায়। এটা কি হিচকক, সত্যজিৎ-এর প্রভাব?
সুজয়: একটু খুলে বলি। ছবিতে সংলাপ যদি দ্রুত বলতে থাকে চরিত্ররা...মানে ফটাফট ফটাফট বলে গেল, তখন তা শুনে ও দেখে মনে হয় মুখস্থ বলছে (জোরে হাসি)। মানে তুমি আমাকে যদি প্রশ্ন করো, আগে তো আমাকে মন দিয়ে সেটা শুনে বুঝতে হবে। তারপর আমি জবাব দেব। ওইটাই। তাই নৈঃশব্দ্য থাকাটা প্রয়োজন। অনেক বেশি বাস্তব লাগে। আর বাস্তবের কাছাকাছি থাকলে তবেই না দর্শক একাত্ম হবেন।
শাহরুখের ‘কিং’ নিয়ে এত কথা হল। আপনার গল্প, আপনি পরিচালক। হঠাৎ শোনা গেল আপনি সেই প্রজেক্ট থেকে সরে গিয়েছেন! আসমুদ্রহিমাচলকে অবাক করে আপনার তরফে কোনও বিবৃতি এখনও আসেনি এই বিষয়ে। কেন?
সুজয়: (বেশ খানিকক্ষণ চুপ) আমি সত্যজিৎ রায় নই, কিশোরকুমার নই, রাহুল দেববর্মণ নই। আমার সঙ্গে তো সত্যজিৎ রায়ের কোনওদিন ব্যক্তিগত আলাপ হয়নি। কাজের মাধ্যমেই ওঁদের সঙ্গে আমার পরিচয়। ওঁদের কাজটাই আমার কাছে মন্দির, যেখানে আমি পুজো করি। সেই থেকেই বলি, আমার কাজ-ই আমার পরিচয় হোক। আমার নিজের কথা নয়। কোনওদিন নিজের কাজকম্মো নিয়ে ঢাকঢোল পিটিয়ে বলিনি, আজও পারি না। তাই এই বিষয়ে অন্য আরেকদিন বিশদে কথা হবে। এইটুকুই।
আপনার পরের ছবির নায়ক নাকি শাহিদ কাপুর? ‘কহানি ৩’ নিয়েও নাকি চিন্তাভাবনা শুরু করে দিয়েছেন?
সুজয়: আরে না! এই হচ্ছে মুশকিল। দুমদাম লোকজন কোথা থেকে কী রটায়। যখন হবে, যদি হওয়ার হবে, হবে। কত প্রতিবাদ করব? কত লোককে গিয়ে গিয়ে বলব বলো তো? কারণ আমারও তো নিজস্ব অনেক কাজ আছে। ‘কহানি ৩’ নিয়ে কাজ করার আমারও ভীষণ ইচ্ছে। তবে এই সিরিজের আগের গল্পগুলোর কথা মাথায় রেখে আমাকে নতুন ছবিটার জন্য সেরকম জবরদস্ত গল্প-ও তো বাছতে হবে। নাকি? তবে হ্যাঁ, যখন হওয়ার হবে। ক্রমশ প্রকাশ্য…
আপনার মেয়ে দিয়া অন্নপূর্ণা ‘বব বিশ্বাস’ পরিচালনা করেছিলেন। সে ছবিতে পরান বন্দ্যোপাধ্যায়ের ‘কালীদা’ চরিত্রটি নিয়ে ভীষণ চর্চা হয়েছিল। চরিত্রটা নিয়ে ভবিষ্যতে কিছু করার ইচ্ছে রয়েছে?
সুজয়: খুব ভাল প্রশ্ন। আমি ‘কালীদা’-কে নিয়ে স্পিন-অফ করব! করবই। অন্নপূর্ণা কেন, কারও হাতেই কালীদা-কে ছাড়ব না! আমি নিজে করব। এখনই বলে দিচ্ছি!(জোর গলায়) ওরকম একটা চরিত্র...এত অদ্ভুত, ডার্ক চরিত্র, ছাড়া যায় নাকি! (হাসি)
নানান খবর

বিয়ের পিঁড়িতে হাতে বাটি ধরিয়ে প্রস্রাব করতে বলা হয়েছিল রণদীপ হুডা-কে! কারণ শুনলে মাথা ঘুরবে

আদৌ তৈরি হবে ‘দ্য ব্যাটম্যান ২’? রবার্ট প্যাটিনসন-ই কি ফিরছেন গোথাম শহরের রক্ষাকর্তা হয়ে?

“আমরা পারিনি…” বাংলা ছবির অধঃপতন নিয়ে বিস্ফোরক প্রসেনজিৎ চট্টোপাধ্যায়! কী কী কারণ তুলে ধরলেন ‘বুম্বা দা’?

ফিরছেন ‘বিজয় সালগাঁওকার’! গান্ধী জয়ন্তীতেই ‘দৃশ্যম ৩’র শুটিং শুরু করবেন অজয়, বড়পর্দায় মুক্তি পাবে কবে?

বিমানে না উঠেও আহমেদাবাদে ভয়াবহ দুর্ঘটনায় কীভাবে প্রাণ গেল গুজরাটি পরিচালকের? শুনলে চমকে যাবেন!

Exclusive: 'মৃগয়া আমার কেরিয়ারে মাইলস্টোন হয়ে থাকবে'-বিক্রমের বিপরীতে অভিনয় করে আর কী বললেন নবাগতা অনন্যা ভট্টাচার্য?

এক বাড়িতে হলেও আলাদা বেডরুমে থাকেন আয়ুষ-অর্পিতা! নেই কোনও শারীরিক সম্পর্ক? ভাঙনের আঁচ সলমনের বোনের সংসারে?

‘বি-গ্রেড সিনেমা তুই করিস, আমি না’—অনিল কাপুরের উপর হঠাৎ কেন ক্ষেপলেন সেন্সর বোর্ডের প্রাক্তন প্রধান?

টলিউড থেকে বলিউডে পাড়ি দিলেন ছোটপর্দার এই অভিনেত্রী, নায়িকা না খলনায়িকা? কোন চরিত্রে দেখা যাবে তাঁকে?

এই একটা শর্ত মানা হলেই ফের টম ক্রুজের সঙ্গে এক ছবিতে কাজ করবেন! বড়সড় ঘোষণা ব্র্যাড পিটের

EXCLUSIVE: ‘অপসংস্কৃতির মুখ হয়ে উঠেছেন অক্ষয়, ইতিহাস বিকৃতি নয়, এটা অপরাধ!’— ‘কেশরী ২’ নিয়ে ফুঁসে উঠলেন চৈতি, কিঞ্জল

আইনি জটে 'কেশরী চ্যাপ্টার ২,' স্বাধীনতা সংগ্রামীদের অপমানের অভিযোগ দায়ের হল অক্ষয়-অনন্যার বিরুদ্ধে?

প্রেমের গল্প নিয়ে ছোটপর্দায় ফিরছেন সৌরভ, বিপরীতে কোন নায়িকা?

ভেজা শরীরে শশী কাপুরের ঠোঁটে ঠোঁট ডুবিয়েছিলেন জিনত! কেমন ছিল অভিনেত্রীর সেই ‘প্রথম চুমু’র অভিজ্ঞতা?

পহেলগাঁও-কাণ্ড না কি টাকার টানাটানি, কোন কারণে অনির্দিষ্টকালের জন্য বন্ধ অক্ষয়ের ‘ওয়েলকাম টু দ্য জঙ্গল’?

পোপের সেঞ্চুরি, শেষ বেলায় রুটকে ফিরিয়ে ধাক্কা বুমরাহর, ইংল্যান্ড পিছিয়ে ২৬২ রানে

'ও বিষ খাইয়ে মেরে দিত', স্ত্রীর সিঁদুর মুছে দাঁড়িয়ে থেকে বিয়ে দিলেন, মহিলা বলছেন অন্য কথা

টেবিলে পায়ের উপর পা, ক্লাসরুমে নাক ডেকে আরামের ঘুম শিক্ষকের, ভিডিও ছড়াতেই শোরগোল এই রাজ্যে

দাউদাউ করে জ্বলছে পরপর গোডাউন, পুড়ে খাক সমস্ত সামগ্রী, বারাসতে ভয়ঙ্কর অগ্নিকাণ্ড

'এবার না অ্যাম্বুল্যান্স ডাকতে হয়', পন্থকে নিয়ে ফের রসিকতা সানির, কিন্তু কেন?

সীমান্তের লম্বা ঘাসে পথ হারিয়ে ভারতে ঢুকে পড়লেন বিজিবি জওয়ান, পথ দেখিয়ে দেশে ফিরিয়ে দিল বিএসএফ

ফুটওয়ার্কের প্রশংসা, ইংলিশ কন্ডিশনে শুভমনের সাফল্যের মন্ত্র জানালেন সৌরভ

ব্র্যাডম্যানকে টপকে যশোলাভ, কিন্তু জয়সওয়ালের ব্যথার খবর কে রাখেন?

ভালবাসা কোনও লিঙ্গ মানে না! প্রাইড মান্থে আইনি বিয়ে সারলেন রূপান্তরকামী যুগল দেবাংশী ও শান

সোহম দেবচন্দ্রিমার নতুন সংসারে কে বিভীষণ?

মঞ্জরেকরের নিশানায় কোহলি, টেস্ট থেকে অবসর নিলেও বিরাট খোঁচা চলছেই

DYFI-এর ২০তম সম্মেলন ও নেতৃত্ব বদলের আবহে প্রশ্নের মুখে আলিমুদ্দিনের নৈতিকতা

গলায় মঙ্গলসূত্র, ঠোঁটে লিপস্টিক! 'যুবতী'র ঘোমটা টানতেই পুলিশের হাতে পরচুলা, হাতেনাতে পাকড়াও

দ্বিশতরান হাতছাড়া, আউট হওয়ার পর কেঁদে ফেললেন গিল

কথা কাটাকাটি থেকে সোজা গলায় ছুরি! প্রস্রাব করতে গিয়ে ব্যক্তির ভয়ানক পরিণতি

আইএসএলের ভবিষ্যৎ কী? পরের ১০ বছরেও অবনমন নেই, ফেডারেশনকে প্রস্তাব

বৈদ্যুতিক গাড়ির সঙ্গে ভয়াবহ সংঘর্ষ, প্রাণ গেল ৭, আহত আরও ২৫

দেওরের প্রেমে হাবুডুবু, বিয়ের পরিকল্পনাও শুরু! 'পথের কাঁটা' দুই সন্তানকে শেষ করল মা

অভিষেকে খাতাই খুলতে পারলেন না, সাই সুদর্শন গড়লেন নতুন এক রেকর্ড

মূর্খ! ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়কের মুন্ডুপাত করলেন সিধু

বর্ষার শুরুতেই ভয় ধরাচ্ছে ডেঙ্গি, খাস কলকাতায় মৃত্যু নাবালিকার, হাহাকার পরিবারে

ছিলেন মুকেশ আম্বানির ‘ডান হাত’, ৭৫ কোটির মাইনে ছেড়ে বেছে নিলেন এক অন্য জীবন, কেন?

'স্টুপিড থেকে সুপার্ব'! ছ'মাসে পট পরিবর্তন, তারকা ক্রিকেটারের ভূয়সী প্রশংসায় সানি

ফাঁকা রাস্তায় বেপরোয়া গতিতে ছুটছিল বাস, হঠাৎ উল্টে পড়ল নয়ানজুলিতে, গুরুতর আহত কমপক্ষে ২০